কিভাবে ই-জিপি রেজিষ্ট্রেশন করা যায়? পর্ব-২


E-Gp Registration


আজকে আমি দেখাবো যে কিভাবে ই-জিপি রেজিষ্ট্রেশন সম্পূর্ন করবেন।



আগের পর্ব যারা পাননি তারা এই লিংকে ক্লিক করুন তারপর ২য় পর্বটি বুঝতে পারবেন বা সম্পূর্ন করতে পারবেন। পূর্বে পর্ব না দেখলে আপনি এই পর্বের কিছুই বুঝবেন না। তাই এই লিংকে ক্লিক করে দেখে নিন।



চলুন শুরু করি ই-জিপি রেজিষ্ট্রেশনের শেষ ধাপ।



এখন আপনাদের কোম্পানির পূর্ণাঙ্গ তথ্য পূরণ করতে দেওয়া হবে। আমাকে অনুসরন করুনঃ



Company Details: 


ক) Company Registration Number (কোম্পানির রেজিষ্ট্রেশন নং)- এখানে আপনার কোম্পানির রেজিষ্ট্রেশন নং উল্লেখ করতে হবে।

খ) Company Name (কোম্পানির নাম)- রেজিষ্ট্রেশনের কাগজপত্রনুযায়ী কোম্পানীর নাম ইংরেজীতে উল্লেখ করতে হবে।

গ) Company Name in Bangla (কোম্পানির নাম বাংলায়)- রেজিষ্ট্রেশনের কাগজপত্রনুযায়ী কোম্পানীর নাম বাংলায় উল্লেখ করতে হবে।

ঘ) Company Legal Status (কোম্পানির আইনি অবস্থা)- আপনাকে বক্স থেকে যেকোন একটি নির্বাচন করতে হবে। নিচে সেই তালিকা দেওয়া হলঃ

Public Limited - যদি আপনার কোম্পানিটি পাবলিক লিমিটেড কোম্পানি হয় তাহলে এটার উপরে ক্লিক করুন।
Private Limited - যদি আপনার কোম্পানিটি প্রাইভেট লিমিটেড কোম্পানি হয় তাহলে এটার উপরে ক্লিক করুন।
Proprietorship - যদি আপনার কোম্পানিটি মালিকানাধিন কোম্পানি হয় তাহলে এটার উপরে ক্লিক করুন।
Partnership - যদি আপনার কোম্পানিটি অংশিদারী কোম্পানি হয় তাহলে এটার উপরে ক্লিক করুন।
Government Undertaking - যদি আপনার কোম্পানিটি বাংলাদেশ সরকারের মালিকানাধীন কোম্পানি হয় তাহলে এটার উপরে ক্লিক করুন।
ঙ) Company's Year of Establishment (কোম্পানির প্রতিষ্ঠাকাল)- আপনাকে এ বক্সে কোম্পানির সাল উল্লেখ করতে হবে।

চ) Tax Identification Number (ট্যাক্স সনাক্তকরণ নং)- প্রযোজ্য ক্ষেত্রে পূরণ করুন। বাংলাদেশের বাইরের কোম্পানি হলে; Other Document, নির্বাচন করুন; নাম্বার টাইপ করুন ।



ছ) Nature of Business (ব্যবসার ধরণ)- 'Select Category'-তে ক্লিক করুন। ক্লিক করলে নতুন উইন্ডো খুলবে সেখানে আপনার ব্যবসার ধরননুযায়ী বক্স এ টিক দিয়ে ব্যবসা সম্পর্কিত শ্রেনীতে চিহ্ণিত করুন। আপনি এখানে একাধিক শ্রেনী নির্বাচন করতে পারবেন। 

জ) Trade License Issue Date (ট্রেড লাইসেন্স প্রদানের তারিখ)- এখানে আপনি ট্রেড লাইসেন্স থেকে লাইসেন্স প্রদানের তারিখ নিয়ে ক্যালেন্ডার থেকে তারিখ মিলিয়ে দিয়ে দিন।

ঝ) Trade License Expiry Date (ট্রেড লাইসেন্সে এর মেয়াদ উত্তীর্ণের তারিখ)- এখানে আপনি ট্রেড লাইসেন্স থেকে লাইসেন্স এর মেয়াদ উত্তীর্ণের তারিখ নিয়ে ক্যালেন্ডার থেকে তারিখ মিলিয়ে দিয়ে দিন।

ঞ) Registered Office Address (রেজিস্টার্ড অফিসের ঠিকানা)- নিম্নে পূরনকৃত চিত্রনুযায়ী তা পূরন করুন
ট) Corporate Office Address (কর্পোরেট অফিসের ঠিকানা)- কর্পোরেট অফিসের ঠিকানা এবং ট্রেড লাইসেন্স এ উল্লেখিত ঠিকানা যদি একই হয় তাহলে বক্স এ টিক দিয়ে অগ্রসর হন। আর যদি একই না হয় তাহলে সকল তথ্য দিন।
সব তথ্য দেওয়া হয়ে গেলে Save বাটনে ক্লিক করুন। তারপর ব্যক্তিগত তথ্য প্রদানের পৃষ্ঠায় চলে যাবে।





Personal Details: 


Personal Details (ব্যক্তিগত তথ্য)- এই বক্সে আপনার কোম্পানির মূল কর্মচারীর সকল ব্যক্তিগত তথ্য দিতে হবে। যিনি কোম্পানির পক্ষে ই-জিপি পোর্টাল এর সকল কার্যক্রমে অংশগ্রহন এবং পরিচালনা করবে।
সব তথ্য দেওয়া হয়ে গেলে Save বাটনে ক্লিক করুন। তারপর Supporting Document (সহায়ক ডকুমেন্ট সমূহ) প্রদানের পৃষ্ঠায় চলে যাবে।



Supporting Document :



Supporting Document (সহায়ক ডকুমেন্ট সমূহ)- এখানে আপনাকে আপনার রেজিষ্ট্রেশনের ধরণনুযায়ী সার্পোটেট ডকুমেন্ট সমূহ আপলোড করে রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সমাপ্ত করতে হবে। 



মনেরাখবেন, রেজিষ্ট্রেশন করার জন্য আপনাকে পূর্বেই ব্যাংকে টাকা জমা দিতে হবে (সেই ব্যাংক কথায় পাবেন প্রথম অংশে বলা হয়েছে) তারপর যে সব ডকুমেন্ট যেমনঃ কোম্পানির রেজিষ্ট্রেশনের কপি, ট্রেড লাইসেন্স, ভ্যাট (বিন), ট্যাক্স, ব্যক্তিগত তথ্য দানকারীর জাতীয় পরিচয় পত্রের কপি, টাকা জমা দেওয়ার স্লিপ, এক কোপি ছবি আর আপনার প্রয়োজনীয় কাগজপত্র Browse এ ক্লিক করে আপলোড করুন। মনে রাখবেন সেই সব ফাইল গুলো যেন ২ মেগাবাইটের এবং পিডিএফ ফাইলের হয়। 



দৃষ্টি আকর্ষন : সকল কার্যাবলী সম্পন্ন করার পর তথ্যসমূহ ই-জিপি তে আপলোড করার পর সে সকল কাগজের সত্যায়িত ফটোকপি সেপিটিইউ-তে পোষ্ট বা কুরিয়ারের মাধ্যমে পাঠাতে হবে।



আমাদের সাথেই থাকুন আর কমেন্ট এ জানান যে আপনাদের আর কি কি বিষয়ে আমরা তথ্য দিতে পারি। যদি ভাল লাগে আপনারা এই পোষ্ট টি শেয়ার দিয়ে সবাইকে দেখার সুজগ করে দিন।




Latest
Next Post
Related Posts

0 comments: