সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও কি?

What is seo, SEO, SEO Bangla, SEO 2020, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, এসইও  কি?, এসইও, এস ই ও, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও এর প্রয়োজনীয়তা কি?, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও কাদের জন্য?, অন পেজ এসইও, অফ পেজ এসইও



আজকে আমরা আলোচনা করব সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও সম্পর্কে। বর্তমান সময়ে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও চাহিদা অনেক বেশি। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও সম্পর্কে এখানে বিস্তারিত আলোচনা করা হলো:

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও  কি?

আমরা কোন তথ্য অনুসন্ধানের জন্য বিভিন্ন ধরনের সার্চ ইঞ্জিন (যেমন : Google, Yahoo, Bing) ব্যবহার করি। যে পদ্ধতিতে সার্চ ইঞ্জিনে আমাদের কাঙ্খিত তথ্যসমূহ এর উপস্থিতি নিশ্চিত করি তাকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও বলে। সহজভাবে বললে বিভিন্ন সার্চ ইঞ্জিনের পেজে আপনার ওয়েবসাইট বা ব্লগকে নিয়ে আসার প্রক্রিয়াকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও বলে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও এর প্রয়োজনীয়তা কি?

 আমরা আমাদের বিভিন্ন প্রয়োজনে বা সেবা প্রদানের উদ্দেশ্যে ওয়েবসাইট বা ব্লগ তৈরি করে থাকি। এসব ওয়েবসাইট বা ব্লগ এর মূল উদ্দেশ্য থাকে কেউ যেন এসব ওয়েবসাইটের মাধ্যমে তার কাংখিত তথ্য খুজে পায়। ওয়েবসাইটে যদি ট্রাফিক না থাকে তাহলে সেই ওয়েবসাইট থেকে কোন প্রকার সুবিধা পাওয়া যায় না। ওয়েবসাইটে ভিজিটর বা ট্রাফিক পাওয়ার জন্য আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও করতে হবে। কেননা অধিকাংশ ট্রাফিক বা ভিজিটরআসে বিভিন্ন ধরনের সার্চ ইঞ্জিন থেকে। সার্চ ইঞ্জিনে কেউ কোন তথ্য অনুসন্ধান করলে আপনার ওয়েবসাইটটি যেন সার্চ ইঞ্জিনের প্রথম পেজে থাকে, এইজন্য আপনাকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও করতে হবে।

আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনের যত উপরে থাকবে ট্রাফিক তত বেশি পরিমাণে আসবে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও বাদ দিয়ে আপনার ওয়েবসাইটটিকে সার্চ ইঞ্জিনের উপরের দিকে নিয়ে আসা সম্ভব নয়। পৃথিবীতে প্রতিদিন অনেক ওয়েবসাইট তৈরি হচ্ছে। এসব ওয়েবসাইট সকলের কাছে পৌঁছে দিতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও এর বিকল্প নেই।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও কাদের জন্য?

এতক্ষণে আপনারা হয়তো সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও  এর প্রয়োজনীয়তা বুঝতে পেরেছেন। এখন দেখা যাক সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও সম্পর্কে কাদের জানা খুবই প্রয়োজন। বর্তমান যুগ হল অনলাইনের যুগ। এই সময়ে কোনো তথ্য বা সেবা পাওয়ার অন্যতম মাধ্যম হচ্ছে ইন্টারনেট। কম্পিউটার, ল্যাপটপ, মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে থাকি। দিনে দিনে ইন্টারনেটের ব্যবহার বেড়েই চলছে। আর এসব তথ্য বা সেবা মানুষের কাছে পৌঁছে দিতে প্রতিদিন নতুন নতুন ওয়েবসাইট তৈরি হচ্ছে।

 মনে করুন আপনি আপনার ওয়েবসাইটে কোন পণ্য বিক্রি করতেছেন। আপনার ওয়েবসাইটে যদি ট্রাফিক না থাকে আপনি কার কাছে পণ্য বিক্রি করবেন। আপনার ওয়েবসাইটে ট্রাফিক আনার জন্য আপনার ওয়েবসাইটটিকে ইঞ্জিনের প্রথম পেজে নিয়ে আসতে হবে। কেউ যখন ওই পণ্য সার্চ ইঞ্জিনের সার্চ করবে আপনার ওয়েবসাইটটি সার্চ ইঞ্জিনের প্রথম পেইজে থাকলে লোকজন আপনার ওয়েবসাইটে প্রবেশ করবে এবং পণ্যটি ক্রয় করবে। আপনার ব্যবসা উন্নতির দিকে ধাবিত হবে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও  এর প্রকারভেদ?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও  প্রধানত দুই ধরনের যথা:
অন পেজ এসইও:
 অন পেজ এসইও হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও  এর জন্য আপনার ওয়েবসাইটের মধ্যে যেসব কার্যাবলী সম্পাদন করতে হবে। আপনার ওয়েবসাইটের জন্য একটি  কিওয়ার্ড নির্বাচন করতে হবে।  কিওয়ার্ড নির্বাচন হলে আপনাকে ওই সম্বন্ধে পোস্ট লিখতে হবে। পোষ্টের বিভিন্ন স্থানে আপনার কাঙ্ক্ষিত কিওয়ার্ডকে স্থাপন করতে হবে। পোষ্টের মধ্যে সার্চ ডিসক্রিপশন অ্যাড করতে হবে। কিওয়ার্ড এর উপর ভিত্তি করে ছবি আপলোড করতে হবে। ছবির মেটা  ট্যাগ  এবং মেটা কিওয়ার্ড সংযোগ করতে হবে। একজন ভিজিটর যাতে কাঙ্খিত কি ওয়ার্ডে সার্চ করার মাধ্যমে যাবতীয় তথ্য খুঁজে পায় সেদিকে লক্ষ রাখতে হবে।

অফ পেজ এসইও:
অফ পেজ এসইও হল আপনার ওয়েবসাইটের বাহিরে যেসব কাজ করতে হবে। একটি ওয়েবসাইট সার্চ ইঞ্জিনের প্রথম আনার জন্য ওয়েবসাইটের বাহিরে অনেক কাজ করতে হয়। এর মধ্যে ব্যাকলিংক অন্যতম। বিভিন্ন জনপ্রিয় সাইট থেকে আপনাদের ওয়েবসাইটের জন্য ব্যাকলিংক তৈরি করতে হবে। যত বেশি ব্যাকলিংক তৈরি করতে পারবেন আপনার ওয়েবসাইট সার্চ ইঞ্জিনে ততবেশি উপরের দিকে থাকবে।

কিভাবে এসইও শিখবেন?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও শিখা অনেক সহজ। অনলাইনে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও সম্পর্কে অনেক ভিডিও পেয়ে যাবেন। এসব থেকে আপনি খুব সহজে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও সম্পর্কে শিখতে পারবেন। আপনি চাইলে কোন আইটি সেন্টারে গিয়ে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও   এর উপর কোর্স করতে পারেন। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও এর জন্য যেসব প্রয়োজন:


  • প্রাথমিক কম্পিউটার জ্ঞান,
  • ইন্টারনেট জ্ঞান,
  • ব্রাউজিং সম্পর্কে ধারণা ,
  • ইংরেজি দক্ষতা,
  • প্রচুর পড়াশোনা,


আমার মতে আপনারা  বিভিন্ন ওয়েবসাইট থেকে প্রথমে এসইও এর প্রাথমিক জ্ঞান অর্জন করেন। ইউটিউবে বিভিন্ন ভিডিও থেকে খুব সহজেই এসইও এর প্রাথমিক জ্ঞান অর্জন করতে পারবেন। আপনি যদি এসইও এর উপর দক্ষ হতে চান তাহলে বিভিন্ন আইটি সেন্টার থেকে কোর্স করতে পারেন। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন / এসইও সম্পর্কে কিছু জানার থাকলে কমেন্ট করুন।