ওয়ার্ডপ্রেস থিম নির্বাচনের বিষয়বস্তু কাজে লাগবেই

ওয়ার্ডপ্রেস থিম, ওয়ার্ডপ্রেস থিম নির্বাচনের বিষয়বস্তু, ফ্রি ওয়ার্ডপ্রেস থিম, Wordpress theme, নতুন ওয়ার্ডপ্রেস থিম,ওয়ার্ডপ্রেস, থিম, ওয়ার্ডপ্রেস থিম ২০২০, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট


বর্তমান সময়ে প্রত্যেক মানুষ ইন্টারনেটের সাথে ওতপ্রোতভাবে জড়িত আছে। মানুষ যে পেশায় থাকুক না কেন একটি ওয়েবসাইট থাকা খুবই জরুরী। মানুষের ওয়েবসাইট তৈরীর জন্য বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করে। ওয়ার্ডপ্রেস তার মধ্যে অন্যতম। ওয়ার্ডপ্রেসে তৈরিকৃত সাইটের চেহারা পরিবর্তনের জন্য বিভিন্ন ধরনের ওয়ার্ডপ্রেস থিম পাওয়া যায়। ওয়ার্ডপ্রেস থিম প্রধানত দুই প্রকার পেইড ও ফ্রী। আপনি আপনার সামর্থ্য অনুযায়ী পেইড অথবা ফ্রি যেকোনো ধরনের থিম দিয়ে ব্লগিং শুরু করতে পারেন।

আপনি প্রায়ই ওয়ার্ডপ্রেস থিম জগতে মন্তব্য শুনতে পাবেন যে, ফ্রি ওয়ার্ডপ্রেস থিম গুলি ঝুঁকিপূর্ণ কারণ সেগুলি প্রফেশনাল ভাবে সমর্থিত নয়, বা সেগুলি কখনও কখনও অপেশাদার ব্যবহারকারীরা ডিজাইন করেন। আর কিছু ক্ষেত্রে এটি সত্য, সুতরাং আপনার  এজন্য আপনার ওয়েবসাইটের জন্য ফ্রী ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। সর্বোপরি, কোনও প্রিমিয়াম থিমের সাথে ফ্রী ওয়াডপ্রেস থিমের মূল পার্থক্য হল প্রিমিয়াম ওয়াডপ্রেস থিমে টেকনিক্যাল সাপোর্ট পাওয়া যায় যা ফ্রী ওয়াডপ্রেস থিমে পাওয়া যায় না।

 ওয়ার্ডপ্রেস থিম নির্বাচনের বিষয়বস্তু:


 মোবাইল রেস্পন্সিভ:

মোবাইল রেস্পন্সিভ থিমগুলি বিভিন্ন ডিভাইজের ডিসপ্লের আকার পরিবর্তনের সাথে সাথে পেইজের আকার পরিবর্তন করে ফেলে। ফলে ওয়েবসাইটটি সুন্দর ভাবে প্রদর্শিত হয়। গুগল তাদের মোবাইল অনুসন্ধান ফলাফলের শীর্ষে মোবাইল বান্ধব ওয়েবসাইটগুলি দেখায়। বেশিরভাগ ওয়ার্ডপ্রেস থিম গুলি ডিফল্টরূপে ইতিমধ্যে মোবাইল রেস্পন্সিভ। তবে এখনও এমন বিক্রেতারা রয়েছেন যারা স্থির প্রস্থের লেআউটগুলি বিক্রি করছেন, যা মোটেই মোবাইল বান্ধব নয়। আপনার ওয়েবসাইটের জন্য আপনি যে থিমটি বেছে নিচ্ছেন তা মোবাইল বান্ধব কিনা তা নিশ্চিত করুন। মোবাইল প্রস্তুতির জন্য একটি থিম পরীক্ষা করা কোনও থিম  মোবাইল রেস্পন্সিভ কিনা তা যাচাই করার সহজতম উপায় হ'ল আপনার ব্রাউজারের স্ক্রিনটিকে পুনরায় আকার দিন। আপনি যখন নিজের ব্রাউজারের স্ক্রিনটিকে আকার পরিবর্তন করবেন, আপনি লক্ষ্য করবেন যে থিমের বিন্যাসটি নিজেকে স্ক্রিনের প্রস্থে সামঞ্জস্য করবে।


ওয়ার্ডপ্রেস থিম, ওয়ার্ডপ্রেস থিম নির্বাচনের বিষয়বস্তু, ফ্রি ওয়ার্ডপ্রেস থিম, Wordpress theme, নতুন ওয়ার্ডপ্রেস থিম,ওয়ার্ডপ্রেস, থিম, ওয়ার্ডপ্রেস থিম ২০২০, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট


প্রফেশনাল লুক:

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের থিম নির্বাচনের সময় লক্ষ্য রাখতে হবে যেন আপনার  ওয়েবসাইটটি প্রফেশনাল মানের হয়। অনেক ফ্রি থিম ব্যবহার করেও প্রফেশনাল মানের ওয়েবসাইট ডিজাইন করা যায়, এ দিকে লক্ষ্য রাখতে হবে।

সরল লেআউট:

অনেক ওয়ার্ডপ্রেস থিম প্রচুর রঙ, জটিল লেআউট, অ্যানিমেশন ইত্যাদির সাথে আসে কখনও কখনও আপনার এই জিনিসগুলির প্রয়োজন হতে পারে তবে বেশিরভাগ ক্ষেত্রে আপনার সত্যিকার অর্থে সমস্ত প্রয়োজন নেই।

 ব্রাউজারের সমর্থন:

আপনার ব্যবহারকারীরা বিভিন্ন ব্রাউজার ব্যবহার করবেন। আপনার থিমটি আপনি যে ব্রাউজারটি ব্যবহার করছেন তাতে নিখুঁত দেখাতে পারে তবে অন্য ব্রাউজারগুলিতে কিছু ভেঙে যেতে পারে। এটি যেখানে ব্রাউজারের সামঞ্জস্যতা আসে, বেশিরভাগ ওয়ার্ডপ্রেস থিম ব্যবহারকারীর ব্রাউজারের সামঞ্জস্যতা পরীক্ষার সরঞ্জামগুলি ব্যবহার করে তাদের থিমগুলি কঠোরভাবে পরীক্ষা করেন।

তারা স্পষ্টতই তাদের ওয়েবসাইটে এটি উল্লেখ করতে পারে। তবে যদি তা না হয় তবে আপনি সর্বদা বিভিন্ন ব্রাউজার যেমন গুগল ক্রোম, ফায়ারফক্স, ইন্টারনেট এক্সপ্লোরার, সাফারি ইত্যাদিতে থিমটি পরীক্ষা করতে কিছু বেসিক পরীক্ষা চালাতে পারেন পাশাপাশি মোবাইলে বিভিন্ন ব্রাউজারে পরীক্ষা করতে ভুলবেন না।


ওয়ার্ডপ্রেস থিম, ওয়ার্ডপ্রেস থিম নির্বাচনের বিষয়বস্তু, ফ্রি ওয়ার্ডপ্রেস থিম, Wordpress theme, নতুন ওয়ার্ডপ্রেস থিম,ওয়ার্ডপ্রেস, থিম, ওয়ার্ডপ্রেস থিম ২০২০, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট


 থিমের স্পিড:

থিমের উপর কোন ওয়েবসাইটের লোডিং স্পিড নির্ভর করে থাকে। এইজন্য থিম নির্বাচনের সময় এ বিষয়ে লক্ষ্য রাখতে হবে। বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে  স্পিড টেস্ট করা যায়। অনেক থিমে ভারী ইমেজ এবং অ্যানিমেশন ব্যবহার করা হয় যার ফলে ওয়েবসাইটের স্পিড কমে যায়।

সমর্থিত প্লাগইন:

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের আসল শক্তি ওয়ার্ডপ্রেস প্লাগইন এর সঙ্গে আসে। এই প্লাগইনগুলি আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি দিয়ে আপনার পক্ষে কিছু করা সম্ভব করে তোলে। ওয়ার্ডপ্রেসের জন্য বিভিন্ন ধরনের ওয়ার্ডপ্রেস প্লাগইন রয়েছে। গ্র্যাভিটি ফর্ম, ইয়োস্ট এসইও , ক্যাশ ইত্যাদি,আপনার ওয়ার্ডপ্রেস থিম সমস্ত জনপ্রিয় প্লাগইন সমর্থন করে তা নিশ্চিত করুন। আপনি যদি অনিশ্চিত হন তবে থিম বিকাশকারীকে এটি সম্পর্কে জিজ্ঞাসা করুন।


ওয়ার্ডপ্রেস থিম, ওয়ার্ডপ্রেস থিম নির্বাচনের বিষয়বস্তু, ফ্রি ওয়ার্ডপ্রেস থিম, Wordpress theme, নতুন ওয়ার্ডপ্রেস থিম,ওয়ার্ডপ্রেস, থিম, ওয়ার্ডপ্রেস থিম ২০২০, ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট



যেকোনো ভাষায় ব্যবহার উপযোগী এবং অনুবাদ:

অনেক ওয়েব সাইটে ইংরেজি ভাষা ব্যবহার করা হয় না। আপনি যে ওয়ার্ডপ্রেস থিমটি সিলেক্ট করবেন তা যেন আপনার কাঙ্ক্ষিত ভাষায়  ভালোভাবে কাজ করে তা নিশ্চিত হতে হবে। আপনার কাঙ্খিত ওয়ার্ডপ্রেস থিমটিতে অনুবাদ সমর্থন করে কিনা তা নিশ্চিত হতে হবে।

পেজ তৈরি:

ওয়ার্ডপ্রেসে পেজ তৈরি করার জন্য বিভিন্ন ধরনের প্লাগিন পাওয়া যায়। ওয়ার্ডপ্রেস থিম নির্বাচনের জন্য নিশ্চিত হতে হবে যে আপনার ওয়ার্ডপ্রেস থিমটি এসব প্লাগিন সমর্থন করে কিনা। অনেক ওয়ার্ডপ্রেস থিমে এসব প্লাগিন পূর্ব থেকে ইনস্টল করা থাকে।

এসইও ফ্রেন্ডলি:

আপনার ওয়ার্ডপ্রেস থিম আপনার সাইটের এসইও এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এসইও একটি ওয়েবসাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ এটি আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে  খুঁজে পেতে সাহায্য করে। তাই ওয়ার্ডপ্রেস থিম নির্বাচনের ক্ষেত্রে এসইও গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করে আপনার ওয়ার্ডপ্রেস  থিমটি ফ্রেন্ডলি কিনা তা যাচাই করতে  হবে।

রেটিং:

 ওয়ার্ডপ্রেস থিম নির্বাচনের পূর্বে থিমের রেটিং যাচাই করতে হবে। বিভিন্ন ওয়েবসাইটে থিমের উপর রেটিং প্রদান করা হয়। এই রেটিং এর সাহায্যে আপনি বুঝতে পারবেন থিমটি ভালো না খারাপ। এখানে যে কোন থিম ১ থেকে ৫ পর্যন্ত রেটিং করা হয়। রেটিং দেখে আপনি সহজে ভালো থিমটি নির্বাচন করতে পারবেন।

আমাদের সুপারিশ:

 আপনি যদি পেইড থিম সাথে তুলনা করেন, অথবা আপনার পেইড থিম কেনার সামর্থ্য থাকে তাহলে পেইড থিম কেনাই ভালো। কিন্তু অনেকে আছে যারা ফ্রিতে ব্লগিং শুরু করতে চায় তাদের জন্য ফ্রি থিম দিয়ে শুরু করাই ভালো। ইন্টারনেটে অনেক সাইটে পেইড থিমগুলোর ক্রাক ভার্শন দেওয়া থাকে। এসব থিম ব্যবহার করা উচিত নয় কারণ এতে হ্যাকিং স্ক্রিপ্ট বা বিভিন্ন ধরনের অ্যাড যুক্ত থাকে। এই থিম ব্যবহারের মাধ্যমে আপনার ওয়েবসাইট খুব সহজেই হ্যাকিংয়ের শিকার হতে  পারে।

প্রতিদিন নতুন নতুন ওয়ার্ডপ্রেস থিম তৈরি হচ্ছে। এইসব সম্পর্কে জানার জন্য আমাদের সাথে থাকুন। আমরা বিনামূল্যে এসব থিমের তালিকা প্রকাশ করি। ওয়ার্ডপ্রেস থিম সম্পর্ক কিছু জানার থাকলে আমাদেরকে কমেন্ট করুন।

Previous Post
Next Post
Related Posts

0 comments: