কিভাবে হারানো ফোন খুঁজে পাব।



How to find lost phon, how to track lost mobile with imei number,  how to locate a lost cell phone that is turned off, find my phone location by number, how to find someone's location by cell phone number



কিভাবে হারানো ফোন খুঁজে পাব :

আপনি আপনার ফোনটি হারিয়েছেন এবং যেকোন ভাবে আপনি আপনার ফোনটি ফেরত পেতে চান। তাহলে সম্পূর্ণ পোস্টটিতে আপনি আমাদের সাথে থাকুন। একটি অনুসন্ধানে দেখা গেছে পৃথিবীতে প্রতিবছর ৭০ মিলিয়ন লোক তাদের ফোন হারায়। আমাদের দৈনন্দিন জীবনে ফোনের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফোন ছাড়া আমরা আমাদের আধুনিক জীবন কল্পনা করতে পারিনা। প্রতিদিন বিভিন্ন কাজে আমরা ফোন ব্যবহার করে থাকি।

হারানো ফোন খুঁজে পাওয়ার বিভিন্ন ধরনের উপায় রয়েছে। নিচে সেগুলো আলোচনা করা হলো। আপনার ফোনটি যদি অ্যান্ড্রয়েড অথবা আইফোন হয় তবে হারানো ফোনটি খুঁজে পাওয়ার জন্য প্রয়োজনীয় সফটওয়্যার এরমধ্যে পূর্বেই ইন্সটল করা থাকে। এখন এই সম্পর্কে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব :



find my lost phone, find my phone by number, find my device app, find my device facebook, google find my device unlock, find my phone location by number, track my phone



অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার:

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত সকল ফোনে ইতিপূর্বে ইন্সটল করে দেওয়া থাকে। আপনি যখন ফোনের জিমেইল লগইন করেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার হারানো ফোন খুঁজে পেতে পারেন। এই সেবাটি পাওয়ার জন্য আপনার ফোনের ইন্টারনেট কানেকশন চালু থাকতে হবে। আপনার ফোনের ইন্টারনেট কানেকশন বন্ধ থাকলে আপনি এই সেবাটি ব্যবহার করতে পারবেন না। যেসব ফোনে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার পূর্বে থেকে ইন্সটল করা নেই  সেই সকল ফোনে খুব সহজে এটি ইনস্টল করা যায়। এজন্য গুগোল  প্লে  স্টরে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার লিখে সার্চ দিতে হবে তারপর ইনস্টল বাটনে ক্লিক করতে হবে। তারপর নেক্সট এ ক্লিক করে  অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ইন্সটল করতে হবে।

আপনার ফোনটি হারিয়ে গেলে অথবা খুঁজে না পাওয়া গেলে। হারানো ফোন খুঁজে পাওয়ার জন্য এজন্য অন্য একটি ডিভাইস দিয়ে আপনার জিমেইলে লগইন করতে হবে। লগইন হওয়ার পর এই লিংকে প্রবেশ করতে হবে তখন এরকম একটি পেজ ওপেন হবে।


find my lost phone, find my phone by number, find my device app, find my device facebook, google find my device unlock, find my phone location by number, track my phone



এখান থেকে আপনার ফোনের মডেল টি সিলেক্ট করতে হবে। সিলেক্ট করার পর এখান থেকে রিং অথবা রিকভার অপশনটি সিলেক্ট করতে হবে। সেখানে লোকেট নামে একটি অপশন পাবেন। এভাবে আপনি আপনার ফোনের লোকেশন বের করতে পারবেন।
এই সফটওয়্যার এর সাহায্যে জিপিএস এর মাধ্যমে ফোনের সঠিক লোকেশন বের করা সম্ভব। আমি আমার ফোনের মডেল সিলেক্ট করার পর গেট লোকেশন অপশনে ক্লিক করলে গুগোল ম্যাপের সাহায্যে  এটি আমার ফোনের বর্তমান অবস্থা দেখাচ্ছে। এভাবে আপনি আপনার ফোনের বর্তমান লোকেশন বের করতে  পারবেন। অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার এর মাধ্যমে আপনি আপনার ফোনের সকল তথ্য মুছে ফেলতে পারবেন অথবা ফোনটিকে লক করতে পারবেন।

আইফোন এর ক্ষেত্রে আপনি আপনার অ্যাপেল আইডির মাধ্যমে আপনার ফোনের লোকেশন ট্র্যাক করতে পারবেন। এজন্য আপনাকে অ্যাপেলের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে সেখানে লগইন এরপর  ফোনের লোকেশন বের করা যাবে।





ফোন হারানোর পূর্বে করণীয়:

আপনার মূল্যবান ফোনটি হারিয়ে গেলে খুঁজে পাওয়ার জন্য পূর্বের কিছু সফটওয়্যার ইনস্টল করা প্রয়োজন। নিচে কয়েকটি সফটওয়্যার এর নাম দেওয়া হল :

1. Android Device Manager
2. Avast Antivirus – Mobile Security & Virus Cleaner
3. Prey Anti Theft: Find My Phone & Mobile Security
4. Cerberus Mobile
5. Bitdefender Mobile Security & Antivirus


এই সফটওয়্যার গুলোর যেকোনো একটি আপনার ফোনে ইন্সটল করতে হবে। গুগল প্লেস্টোর থেকে সহজে আপনি সফটওয়্যার গুলো ইন্সটল করে নিতে পারবেন। আপনার ফোনে নতুন সিম কার্ড প্রবেশ করালে আপনার নির্ধারিত নাম্বারে  স্বয়ংক্রিয়ভাবে একটি বার্তা প্রদান করবে এরকম সফটওয়্যার ইন্সটল করতে হবে। আপনার ফোনটি যদি চুরি হয়ে, যায় এবং চোর  যদি সেই ফোনের মধ্যে নতুন সিম কার্ড প্রবেশ, করে তাহলে নির্ধারিত নাম্বারে  সংক্রিয়ভাবে একটি বার্তা চলে যাব। এর মাধ্যমে চোরের  ফোন নাম্বার টি পাওয়া যাবে। নিচে কয়েকটি সফটওয়্যার এর নাম দেওয়া হল :

1. Sim Change Alert,
2. SIM Card Change Notifier,
3. Anti-Theft Alarm,


আই এম আই পদ্ধতি :

আই এম আই নাম্বার হলো আপনার ফোনের আইডেন্টিফিকেশন নাম্বার। প্রত্যেকটি  ফোনের একটি  নির্দিষ্ট আই এম আই নাম্বার থাকে। বিভিন্ন ফোনের জন্য এই নাম্বার বিভিন্ন হয়ে থাকে। আপনার ফোনটি যদি চুরি হয়ে যায় অথবা হারিয়ে যায় তবে থানায়  এই আই এম আই নাম্বারের মাধ্যমে একটি জিডি করেন। ফলে যদি কেউ ফোনটি পায় এবং পরে ফোনে যদি নতুন সিম কার্ড প্রবেশ করায় তাহলে পুলিশ এই আই এম আই নাম্বারের মাধ্যমে ওই সিম কার্ডের নাম্বার শনাক্ত করতে পারবে এবং সিম কার্ড এর মাধ্যমে এই ব্যক্তির বর্তমান অবস্থান নির্ধারণ করতে পারবে।  প্রত্যেকটা ফোনের সাথে একটি বক্স দেওয়া হয়। বক্সে আপনার ফোনের  আই এম আই  নাম্বার দেওয়া থাকে সেখান থেকে আপনি আপনার ফোনের আই এম আই নাম্বার টি সংগ্রহ করতে পারেন। এভাবে আই এম আই নাম্বার ব্যবহারের মাধ্যমে আপনি  আপনার হারানো ফোনটি ফিরে পেতে পারেন তবে এটি একটি দীর্ঘমেয়াদী পদ্ধতি।


 আপনার ফোনটি খুজে না পেলে করণীয় :

আপনি যদি আপনার ফোনটিকে খুঁজে না পান তবে অন্য নাম্বার  থেকে আপনার নাম্বার একটা ফোন দিন এর মাধ্যমে আশেপাশে ফোনটি থাকলে আপনি বুঝতে  পারবেন। আর যদি ফোন রিং হওয়ার পর রিসিভ না করে ফোন বন্ধ করে তবে বুঝতে হবে ফোনটি কেউ চুরি করেছে। তখন আপনার ফোনের আই এম আই  নাম্বারের মাধ্যমে নিকটস্থ থানায় একটি সাধারণ ডায়েরি করেন।
Previous Post
First
Related Posts

0 comments: